banner

The New Stuff

10013506_699317540106807_8153291843663915604_n
1898 Views

বস্তু বা গোষ্ঠীবাদের মতো মতবাদের শাসন নয়, শাসন ক্ষমতার মালিক “এক আল্লাহ”


আমার একটি প্রশ্ন  যা সার্বজনীন, যদিও আমি ব্যক্তিগতভাবে বড় কোন আলেম নই কিন্তু আমার উস্তাদ মুহতারামদের  খিদমাতের / ভালোবাসার বদৌলতে যততুকুন ক্ষুদ্র থেকে ক্ষুদ্র এলেম আমার ভান্ডে জমেছে সেখান থেকে আমার প্রশ্ন হলো — সারোয়ারে কায়েনাত হুজুরে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কোন আমল বা কোন কার্যক্রম বা কোন উদ্যোগটা অরাজনৈতিক ছিলো ??

উক্ত বিষয়ের উপর আলোচনা করবার পূর্বে আজ একটি গুরুত্তপূর্ণ বিষয় আপনাদের সাথে শেয়ার করবো –

দুনিয়াকে বা বর্তমান পৃথিবীকে কেন্দ্র করে “আল্লাহতাআলার শাসন” কর্তিত্ব –

সমগ্র দুনিয়ার মালিক একমাত্র – কেবলমাত্র আল্লাহ সুবহান ওয়া তাআলা । আল্লাহ ছাড়া ভিন্ন কোন সত্তা বা শক্তি বা নীতি বা কোন আদর্শ দুনিয়ার মালিক নয় বা মালিকানা দাবীর ধারে কাছেও নিজেদের অবস্থানকে চিনহিত করতে পারেনি বা কোনদিন পারবেও না । বিভিন্ন দেশের বা বিভিন্ন শক্তির বা বিভিন্ন ক্ষমতাবান ব্যক্তির বা বিভিন্ন তন্ত্র মন্ত্রের মালিকানা ছুরত যা আমাদের দৃষ্টির সামনে আসছে তা নিছকই বাহ্যিক ভঙ্গুর মাকড়সার জাল ব্যতিরেকে ভিন্ন কিছুই নয় । বরং কোরআনে আল্লাহ সুবহানের ওপেন চ্যালেঞ্জপূর্ণ ঘোষনা হলো – ‘দুনিয়ার সকল কুফফার শক্তিই মহান ও মাননীয় এক আল্লাহ করতিক পরিবেষ্টিত’। এখানে বৈষয়িক শাসক সেই মহান সত্তা এক আল্লাহর শাসন কর্তিত্তের অধীনতা স্বীকার করে শাসন ক্ষমতা প্রয়োগ করবে মাত্র । ব্যস এতটুকুনই । আর এই মৌলিক নীতির সাথে ভিন্নতা পোষনের নুন্যতম সুযোগ নেই । চিন্তার স্বাধীনতা, মুক্তচিন্তা বা বস্তুবাদের মতো মতবাদসমূহকে কাজে লাগিয়ে বন্দুকের নলের জোড়ে বা গোষ্টীবাদীতার চাপে ফেলে উক্ত দফায় কোন প্রকার পরিবর্তন বা পরিবর্তন কোন অবস্থাতেই ইসলামী শাসনতন্ত্র তথা আল্লাহর আইন মেনে নেবে না ।

إِنِ الْحُكْمُ إِلاَّ لِلّهِ

উপরোক্ত আয়াতে কারীমার দ্বারা এই বিষয়টি পরিস্কার যে সমস্ত প্রকার ক্ষমতায়ন বা কর্তিত্তের মালিক এক আল্লাহ ।

ঠিক এমনিভাবে নিন্মোক্ত আয়াতে কারীমাগুলোও আল্লাহ সুবহানের ক্ষমতায়নকে আল্লাহ সুবহানের কর্তিত্তের ব্যাপকতাকে প্রকাশ করছে ।

যেমন নিন্মোক্ত আয়াত সমূহ –

*ثُمَّ رُدُّواْ إِلَى اللّهِ مَوْلاَهُمُ الْحَقِّ أَلاَ لَهُ الْحُكْمُ وَهُوَ أَسْرَعُ الْحَاسِبِينَ

إِنَّ رَبَّكُمُ اللّهُ الَّذِي خَلَقَ السَّمَاوَاتِ وَالأَرْضَ فِي سِتَّةِ أَيَّامٍ ثُمَّ اسْتَوَى عَلَى الْعَرْشِ يُغْشِي اللَّيْلَ النَّهَارَ يَطْلُبُهُ حَثِيثًا وَالشَّمْسَ وَالْقَمَرَ وَالنُّجُومَ مُسَخَّرَاتٍ بِأَمْرِهِ أَلاَ لَهُ الْخَلْقُ وَالأَمْرُ تَبَارَكَ اللّهُ رَبُّ الْعَالَمِينَ

*وَلِلّهِ مُلْكُ السَّمَاوَاتِ وَالأَرْضِ وَاللّهُ عَلَىَ كُلِّ شَيْءٍ قَدِيرٌ

*قُلِ اللَّهُمَّ مَالِكَ الْمُلْكِ تُؤْتِي الْمُلْكَ مَن تَشَاء وَتَنزِعُ الْمُلْكَ مِمَّن تَشَاء وَتُعِزُّ مَن تَشَاء وَتُذِلُّ مَن تَشَاء بِيَدِكَ الْخَيْرُ إِنَّكَ عَلَىَ كُلِّ شَيْءٍ قَدِيرٌ

সুতরাং শাসন কর্তিত্ত বা ক্ষমতায়নটা যেমন কোন রাষ্ট্রের বা কোন ব্যক্তির বা কোন মতবাদের বা কোন সাম্রাজ্যবাদী শক্তির বা বস্তুবাদ/মার্ক্সসবাদ/ লেনিনবাদের মতো তন্ত্র মন্ত্রের নয় ঠিক তেমনি শাসনকর্তিত্ত বা ক্ষমতায়নটা কোন গোষ্ঠীবাদী দল বা ধর্মের লেবাসে চালিয়ে দেওয়া ভিন্ন কোন মতবাদেরও নয় । এবং কোন অবস্থাতেই নয় ।

আর এই কর্তিত্তের মাসআলায় আল্লাহবিনা ভিন্ন কাউকে বা ভিন্ন কোন মতবাদকে বা ভিন্ন কোণ গোষ্টীবাদীতাকে মেনে নেওয়াকেও ইসলামী শরীয়াহ পরিস্কারভাবে “শিরক” হিসেবে বিবেচিত করেছে ।

ঠিক যেমনটা আমার আল্লাহ তার আয়াতে কারীমায় উল্লেখ করেছেন ঠিক এভাবে –

اتَّخَذُواْ أَحْبَارَهُمْ وَرُهْبَانَهُمْ أَرْبَابًا مِّن دُونِ اللّهِ وَالْمَسِيحَ ابْنَ مَرْيَمَ وَمَا أُمِرُواْ إِلاَّ لِيَعْبُدُواْ إِلَـهًا وَاحِدًا لاَّ إِلَـهَ إِلاَّ هُوَ سُبْحَانَهُ عَمَّا يُشْرِكُونَ

আর আমি উক্ত আয়াতে কারীমার আদলে বলবো – যে বা যারা এই রাষ্ট্রের বা কোন ব্যক্তির বা কোন মতবাদের বা কোন সাম্রাজ্যবাদী শক্তির বা বস্তুবাদ/মার্ক্সসবাদ/ লেনিনবাদের মতো তন্ত্র মন্ত্রের বা  কোন গোষ্ঠীবাদী দল বা ধর্মের লেবাসে চালিয়ে দেওয়া ভিন্ন কোন মতবাদের পূজারী হয়ে গিয়েছে সে বা তারা আমার আল্লাহসুবহানকে ছেড়ে এই সব তন্ত্র মন্ত্র বা গোষ্টীবাদীদেরকেই নিজ আপন প্রভু বানিয়ে শিরকী কার্যক্রম চালিয়ে বিশ্বে শিরকীয়াত আর কুফুরীয়াতের বাজারকে আরো চাঙ্গা করছে ।

আর এ ধারা বাস্তবের আলো দেখবে ঠিক তখনই যখন হুজুরে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নবী প্রেম, খোলাফায়ে রাশেদার আদর্শ, আউলিয়াকেরামদের নীতি নির্ধারনী আমাদের পাথেয় হয়ে যাবে । 



This post has been seen 1910 times.
শেয়ার করুন

Recently Published

Untitled-1
»

ইসলাম প্রতিমার বিরুদ্ধে, ভাস্কর্য ও মূর্তির বিরুদ্ধে নয়, একটি দালীলিক পর্যালোচনা

নাজমুল মুহম্মদ ...

Untitled-2
»

আহমাদিয়া মুসলিম জামাত নামধারী কুখ্যাত কাফের কাদীয়ানিয়াদের স্বরূপ উন্মোচন – ২য় খন্ড

সোনার বাংলাসহ গোটা ...

tumblr_m5ttvwJwae1qkwmgko1_1280
»

মেরাজুন্নাবী (সা) এর মূল দীক্ষাকে অস্বীকার করা প্রত্যক্ষভাবে শানে রেসালাতের অস্বীকৃতি

টাইমস৭১বিডি ডেস্ক, ঢাকা ...

18057189_1341071809310969_2890218475897828093_n
»

উম্মেহানী এর পরিচয় ও নাস্তিকদের দাঁত ভাংগা জবাব

মাসুদ পারভেজ – ...

2014-07-23-GayMene1379371366872
»

কিভাবে বাংলাদেশের জেলায় জেলায় বিদেশী অর্থায়নে ছড়িয়ে দেওয়া হচ্ছে সমকামীতা

নিলয় হাসান বলছি –  জেনে ...

8715089964_5a14e1f7f9
»

হেফাজতে ইসলামের চেতনার মূল গোড়ায় “ওহাবীবাদ রাজনীতি”

ইন্টারনেট থেকে প্রাপ্ত ...

ddgdgdg
»

কাদীয়ানিয়াত আহমাদিয়া মুসলিম জামাতের স্বরূপ উন্মোচনে ধারাবাহিক আলোচনা- ১ম পর্ব

ব্লগ ডট টাইমস৭১বিডি থেকে ...

14650162_1793332307615351_7045395582977483766_n
»

“খোমেনীকে সমর্থন দেওয়া মানে শিয়াবাদকে সমর্থন দেওয়া”

‘টাইমস৭১বিডি ‘র ...

salamun alaika
»

আমার প্রিয়নবীর পিতা মাতা নিষ্পাপ-মুমিন-ঈমানদার মুসলমান ছিলেন, জাহান্নামী নন

আমার প্রিয়নবীর  (সা) পিতা ...

Shares
Loading...